• জাতীয়

    দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে নিরবে কাঁদছে নিম্ন মধ্যেবিত্ত

      প্রতিনিধি ২১ অক্টোবর ২০২৩ , ৯:০৯:১৭ প্রিন্ট সংস্করণ

    আব্দুল জব্বার স্টাফ রিপোর্টার:

    দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে নাজেহাল অবস্থা নিম্ন মধ্যেবিত্তদের। শাকসবজি থেকে শুরু করে প্রায় সবধরনের পন্যের দাম বাড়তি।এতে করে দীর্ঘশ্বাস আরো বাড়ছে নিম্নবর্গের মানুষের।

     

    আজমত আলী কাশিনাথপুর বাজারে এসেছে দৈনন্দিন বাজার করতে। নিম্নবিত্ত আজমত আলি তার কাছে আছে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ মুদ্রা ৫০০ টাকার একটি নোট। এ দিয়ে বাজার করতে হবে তার। প্রথমে চাউলের বাজারে সে ২ কেজি মোটা চাউল কিনলেন ১১০ টাকা দিয়ে।

    এবার সবজি বাজারে সে ১ কেজি আলু নিলেন ৫০ টাকা দরে। এছাড়াও এক পোয়া কাঁচা মরিচ ৪০ টাকা, ১ কেজি মুলা ৭০ টাকা, ১ কেজি পেয়াজ ১০০ টাকা।

     

    এ পযন্ত তিনি খরচ করলেন ৩০০ টাকা, বাকি রইলো ২০০ টাকা। এবার মাছ বাজারে আজমত আলী ২০০ টাকায় একটি পাঙ্গাশ মাছ নিলেন তিনি। এতে ৫০০ টাকা শেষ। এখনও তার বাজার করে বাদ ছিলো তেল ও মসলা। কিন্তু তা নস কিনেই টাকা না থাকায় বাসায় ফিরে যায় সে।

     

    আজমত আলী বলেন – আমরা কেমনে বেঁচে থাকবো দৈনন্দিন দ্রব্যমূল্যের ক্রমাগত দাম যেখানে বাড়তি এতে করে ছেলেমেয়ে নিয়ে না খেয়ে থাকতে হবে। যে টাকা ইনকাম করি এতে করে কিভাবে চলবো সেটা বুঝে আসেনা।

     

    তবে খুচরা সবজি বিক্রেতারা বলছে তরকারির পযাপ্ত উৎপাদন না থাকায় দাম বেশি। ঢালারচর থেকে আসা কৃষক মোহাম্মাদ আলী বলেন কিছু আগে বৃষ্টি হওয়ার কারনে সবজি অনেক নষ্ট হয়ে যাওয়ায় দাম বেশি।

     

    অপরিবর্তিত রয়েছে আলুর দাম ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে, ঝিঙ্গা প্রতি ৭০ টাকা, মুলা প্রতি কেজি ৬০ টাকা, পেঁপে ৪০, ফুলকপি ১৫০, কাঁচামরিচ ১৬০, বেগুন ৮০, পেঁয়াজ ১০০ ও রসুন ২৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। প্রতি লাউ ৮০ টাকা, টমেটো ১৫০, বটবডি ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

     

    এদিকে গত সপ্তাহের তুলনায় কমেছে বয়লার মুরগির দাম ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে, প্যারেল ২৫০ টাকা বিক্রি হচ্ছে। এদিকে মাছের দাম অপরিবর্তিত রয়েছে।

     

    পাবনার কাশিনাথপুর বাজারে বাজার করতে এসেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এক শিক্ষক। বাজার করতে এসে হিমশিম খাচ্ছে তিনি। তিনি বলেন বর্তমানে বাজারের পন্যদ্রব্যের যে দাম এতে আমরা কিভাবে খেয়ে বাঁচব তা নিয়ে ধোয়াসা কাজ করছে। দ্রব্যমূল্যের দামের পিছনে সিন্ডিকেট আছি কিনা তা খতিয়ে দেখার দাবি জানান তিনি।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ